সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন জোয়াহেরের আইনজীবি সনদ ও মুক্তিযোদ্ধা হওয়া নিয়ে এবার প্রশ্ন তুলেছেন ছোট মনির এমপি টাঙ্গাইলে স্বেচ্ছাসেবক লীগের পানি-স্যালাইন-শরবত বিতরণ টাঙ্গাইলে চরম উত্তেজনার মধ্য দিয়ে আওয়ামী লীগের দু’পক্ষের মহান মে দিবস পৃথকভাবে পালিত টাঙ্গাইলে মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধের মৃত্যু কালিহাতীতে প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা লালমাটি যাচ্ছে ইটভাটায়, টাঙ্গাইলের পাহাড়ি টিলা হচ্ছে সমতল ভূমি! ভূঞাপুর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এক প্রার্থী, লড়াই হবে বিএনপিসহ ৪ জনের টাঙ্গাইল শহরের প্রবেশ পথে ময়লা আবর্জনার ভাগাড়, জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকিতে সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত
নাগরপুরে বয়ঃসন্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাগরপুরে বয়ঃসন্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিদিন প্রতিবেদক নাগরপুরঃ টাঙ্গাইলের নাগরপুরে সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের বয়ঃসন্ধি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে নাগরপুর মহিলা অর্নাস কলেজ মাঠে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাব ঢাকা নামে একটি সংগঠন প্রজেক্ট অনন্যা নামে এ কর্মশালার আয়োজন করে । কর্মশালায় উপস্থিত শত শত কিশোরীদের বয়ঃসন্ধিকালীন ভীতি দূর করতে খোলামেলা আলোচনা করেন সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাব ঢাকা প্রোগ্রাম আ্যাকশন অফিসার ইয়ামিন রহমান। এছাড়া তিনি বাল্যবিবাহের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করে ও বাল্যবিবাহ বন্ধে সকলকে এগিয়ে আসার পরামর্শ দেন।

সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের ক্লাবের র্চ্যাটার্ডমেম্বার এস আই সি ডি রিজিয়া সালাম বলেন, বয়ঃসন্ধিকালীন বিভিন্ন সমস্যা নিয়ে লজ্জা না পেয়ে বরং তা শিক্ষক ও মা-বাবার সাথে আলোচনার করতে হবে। সরকার মাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থায় বয়ঃসন্ধিকালে যৌন সমস্যা বিষয়ক কারিকুলাম সংযোজনের চিন্তা করছে। তাই আমরা প্রজনন স্বাস্থ্যের একটি অপরিহার্য অংশ হিসেবে স্বাস্থ্য প্রোগ্রামের মাধ্যমে তথ্য আদান প্রদান সেশন,কাউন্সেলিং এবং কর্মশালার উদ্যোগ নিচ্ছি যাতে মেয়েরা আরও বেশি জড়তা ভেঙ্গে এ ব্যাপারে সজাগ হয়।

তিনি আরো বলেন, বিদ্যালয়ে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী দ্বারা যৌনতা বিষয়ক তথ্য পরিবেশন করে, স্বাস্থ্য সেবা সম্পর্কে খোলামেলা আলোচনা করতে পারি। কারন বয়ঃসন্ধিকালে প্রাপ্ত ভুল তথ্য ও সামাজিক রীতিনীতি পরবর্তীতে আমাদের যৌন জীবন ও যৌন আচরণকে নানা ভাবে প্রভাবিত করে থাকে।

তাই এসব প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্য যুগোপযোগী স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করার পাশাপাশি এ সম্পর্কে সচেতনতার প্রয়োজন।

নাগরপুর মাহিলা কলেজের পরিচলনার কমিটির সভাপাত আ্যাড. মুলতান উদ্দিন, অধ্যক্ষ মো. আনিসুর রহমান, সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাবের সাইকোলজি র্চ্যাটার্ড মেম্বার নাজ করিম, তাজিন মুরশিদ ফেলো, অক্সফোর্ড ইউনিভার্সিটি , রাজনীতি ও ইতিহাস অনিকা নওরিন, সাদিয়া সূচনা প্রমূখ।

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা বাল্যবিবাহকে না বলেন। পরে সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের এর পক্ষ থেকে কর্মশালায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে গিফট হ্যাম্পার বিতরন করা হয়।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840